logo-img

২১, অক্টোবর, ২০১৯, সোমবার | | ২১ সফর ১৪৪১


এইচএসসি পরীক্ষার ফল জানবেন যেভাবে

রিপোর্টার: নিজস্ব প্রতিবেদক | ১৭ জুলাই ২০১৯, ১০:০৪ এএম


এইচএসসি পরীক্ষার ফল জানবেন যেভাবে
উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) ও সমমানের পরীক্ষায় অংশ নেওয়া ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ শিক্ষার্থীর অপেক্ষার অবসান হচ্ছে। আজ বুধবার এই পরীক্ষার ফল ঘোষণা করা হবে।

রেওয়াজ অনুযায়ী গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলের সারসংক্ষেপ তুলে দেবেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। পরে দুপুর সাড়ে ১২টায় সচিবালয়ে শিক্ষামন্ত্রী সংবাদ সম্মেলনে ফলের বিস্তারিত প্রকাশ করবেন। দুপুর ১টা থেকে শিক্ষার্থী ও অভিভাবকরা শিক্ষাপ্রতিষ্ঠান ছাড়াও শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি যেকোনো মোবাইল থেকে এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবে।

আটটি সাধারণ শিক্ষা বোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলিয়ে মোট পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫১ হাজার ৫০৫ জন।

এর মধ্যে আটটি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শুধু এইচএসসি পরীক্ষার্থী ছিল ১১ লাখ ৩৮ হাজার ৭৪৭ জন। গতবার ১০টি শিক্ষা বোর্ডে গড় পাসের হার ছিল ৬৬ দশমিক ৬৪ শতাংশ। ১২ লাখ ৮৮ হাজার ৭৫৭ শিক্ষার্থী অংশ নিয়ে পাস করেছিল ৮ লাখ ৫৮ হাজার ৮০১ জন।

যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস করে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল জানা যাবে।  HSC/Alim/Tec লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৯ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠিয়ে ফল জানা যাবে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইট ছাড়াও পাবলিক পরীক্ষার ফল প্রকাশের ওয়েবসাইট (www.educationboardresults.gov.bd) থেকেও পরীক্ষার্থীরা ফল জানতে পারবে।

শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর ওয়েবসাইটে গিয়ে ফল ডাউনলোড করা যাবে। বোর্ড থেকে ফলের কোনো হার্ডকপি সরবরাহ করা হবে না। তবে বিশেষ প্রয়োজনে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার দফতর থেকে ফলের হার্ডকপি সংগ্রহ করা যাবে বলে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটি জানিয়েছে।