logo-img

২১, অক্টোবর, ২০১৯, সোমবার | | ২১ সফর ১৪৪১


কাদেরকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

রিপোর্টার: অনলাইন ডেস্ক | ০৪ জুলাই ২০১৯, ০৪:১৮ পিএম


কাদেরকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম

যুদ্ধাপরাধীর সন্তানরা দলে যোগ দিতে পারবে বলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের দেওয়া বক্তব্য প্রত্যাহার করে ক্ষমা চাইতে তাকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। অন্যথায় গণআদালতে তার বিচার করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। 

বৃহস্পতিবার (৪ জুলাই) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সাংবাদিক সমিতি কার্যালয়ে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এ হুঁশিয়ারি দেয় মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানদের সমন্বয়ে গঠিত সংগঠনটি।

গত ৩০ জুন ওবায়দুল কাদের বলেন, ‘জামায়াত ও যুদ্ধাপরাধী পরিবারের সন্তানরা আওয়ামী লীগ করতে পারবে। আওয়ামী লীগের সদস্য হওয়ার ক্ষেত্রে রাজনৈতিক ভূমিকা প্রাধান্য পাবে। কোন পরিবারের সন্তান তা বিবেচ্য নয়, হোক সে যুদ্ধাপরাধী বা জামায়াত পরিবারের সন্তান।’

তার এই বক্তব্যের তীব্র প্রতিবাদ জানিয়ে তাকে ৪৮ ঘণ্টার মধ্যে বক্তব্য প্রত্যাহার না করলে ৬ জুলাই রাজধানীর শাহবাগে মানববন্ধন ও ওবায়দুল কাদেরের কুশপুত্তলিকা দাহ করার মতো হুঁশিয়ারি দিয়েছে মুক্তিযুদ্ধ মঞ্চ। প্রয়োজনে সোহরাওয়ার্দী উদ্যানে গণআদালত গঠন করে কাদেরের বিচার করা হবে বলেও জানিয়েছেন তারা। 

সংবাদ সম্মেলনে মুক্তিযুদ্ধ মঞ্চের মুখপাত্র ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক আ.ক.ম জামাল উদ্দিন বলেন, ‘আমি বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী আওয়ামী লীগের হাজারো নেতাকর্মীকে ওবায়দুল কাদেরের দেওয়া বক্তব্যের প্রতিবাদ জানানোর আহ্বান জানাচ্ছি।

মুক্তিযুদ্ধ বিরোধী এমন বক্তব্য ওবায়দুল কাদের প্রত্যাহার করবেন বলে আশাবাদ ব্যক্ত করে তিনি বলেন, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধবিরোধী বক্তব্য তিনি প্রত্যাহার করবেন এবং আওয়ামী লীগের নেতাকর্মী ও দেশবাসীর কাছে নিঃশর্ত ক্ষমা চাইবেন। 

এসময় তিনি হুঁশিয়ারি দিয়ে বলেন, বক্তব্য প্রত্যাহার না করলে মুক্তিযুদ্ধ মঞ্চ তার পদত্যাগের দাবিতে আওয়ামী লীগের সাধারণ নেতাকর্মীদের নিয়ে দুর্বার আন্দোলন গড়ে তুলবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মুক্তিযুদ্ধ মঞ্চ ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি আমিনুল ইসলাম বুলবুল, সাধারণ সম্পাদক আল মামুন ও সদস্যরা।