logo-img

১৭, জুলাই, ২০১৯, বুধবার | | ১৪ জ্বিলকদ ১৪৪০


উইন্ডিজকে উড়িয়ে বড় জয় বাংলাদেশের

রিপোর্টার: স্পেশাল করেসপন্ডেন্ট | ০৭ মে ২০১৯, ১১:৪৪ পিএম


উইন্ডিজকে উড়িয়ে বড় জয় বাংলাদেশের

তামিম-সৌম্য জুটিতে অনায়াস জয়ের পথ খুঁজে পায় বাংলাদেশ- ছবি: সংগৃহীত

ম্যাচ জয়ের মুল কাজটা দুই ওপেনার তামিম ইকবাল ও সৌম্য সরকারই মূলত ঠিক করে দিয়েছিলেন। দুজনেই সেঞ্চুরির স্বপ্ন জাগিয়েও ফিরেন সেঞ্চুরি না পাওয়ার দুঃখ নিয়ে। কিন্তু তাদের তৈরি করা শক্ত ব্যাটিং ভিতের ওপর দাড়িয়েই বাংলাদেশ ম্যাচ জিতে ৮ উইকেটে।

সৌম্য ও তামিমের ব্যাটিং কৃতিত্বের দিনে সাকিব আল হাসানও ব্যাট-বলে বীরত্ব দেখালেন। আয়ারল্যান্ডে ওয়ালটন তিনজাতি টুর্নামেন্ট বড় জয় দিয়েই শুরু করলো বাংলাদেশ। ওয়েস্ট ইন্ডিজের গড়া ২৬১ রান বাংলাদেশ টপকে যায় ৮ উইকেটে এবং ৩০ বল অক্ষত রেখেই।

টুর্নামেন্ট শুরুর আগে প্রস্তুতি ম্যাচে আয়ারল্যান্ড উলভসের কাছে বড় হারে ধাক্কা খায় বাংলাদেশ দল। কিন্তু ‘আসল’ ম্যাচে ঠিকই জ্বলে উঠলো দল আপন শক্তিতে।

ডাবলিনের ক্লনটার্ফ ক্রিকেট মাঠে প্রচণ্ড ঠাণ্ডা ছিল। উইকেটে স্পিনও বেশ ধরছিল। এই উইকেটে ২৬২ রানের টার্গেটকে খুব বড় বলার কিছু নেই। আর বাংলাদেশের দুই ওপেনার তামিম ইকবাল এবং সৌম্য সরকার যেভাবে শুরুটা করলেন তাতে সেই টার্গেট আরও সহজ হয়ে গেলো। তবে এই ম্যাচে ব্যক্তিগত একটা ‘শোধবোধের’ বিষয় ছিল। ওয়েস্ট ইন্ডিজ ওপেনার শেই হোপ ১০৯ রানের যে সেঞ্চুরি হাঁকিয়েছিলেন তার জবাব দেয়ার একটা বড্ড বেশি প্রয়োজন ছিল। মনে হচ্ছিলো সৌম্য সরকারের ব্যাটেই বাংলাদেশ সেই সেঞ্চুরির জবাবটা দিয়ে দিচ্ছে। কিন্তু ৬৮ বলে ৭৩ রান করে ড্যারেন ব্রাভোর বলে দুর্দান্ত ক্যাচ হয়ে সৌম্য ফিরে আসায় ‘জবাব’ দেয়ার সেই দায়িত্বটা বর্তায় তামিম ইকবালের ব্যাটে।

কিন্তু তামিমও সেঞ্চুরির স্বপ্ন দেখিয়ে দুয়ার থেকে ফিরে এলেন ৮০ রানে। তবে দলের কেউ সেঞ্চুরি না পেলেও যে কায়দায় বাংলাদেশ এই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে ৮ উইকেটে হারিয়েছে তাতেই স্পষ্ট শক্তির বিচারে মাশরাফির এই দল অনেক উঁচুতে।

শেই হোপ যেমন বাংলাদেশের বোলিং পছন্দ করছেন, ইদানীং ঠিক তামিম ইকবালও তেমনি ওয়ানডে ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের বোলিং বেশ উপভোগ করছেন। পেছনের সাত ইনিংসে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তামিমের সেঞ্চুরি দুটি। হাফসেঞ্চুরি চারটি।

ইনিংসগুলো এতোই দাপট যে রানগুলো বারবার বলতে ইচ্ছে করে! ১৩০*, ৫৪, ১০৩, ১২, ৫০, ৮১ ও ৮০।

মুল ম্যাচে নামার আগে ৫ মে’র প্রস্তুতি ম্যাচে বোলিং-ব্যাটিং সবকিছু নিয়েই ‘খেদ’ ছিল বাংলাদেশ দলে। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচেই ওয়েস্ট ইন্ডিজকে সহজে হারানোর পর বাংলাদেশ এখন নির্ভারবোধ করতেই পারে। পরের ম্যাচগুলোতে এখন একাদশে বদল করার ‘বিলাসিতা’ দেখাতেই পারে বাংলাদেশ!

সংক্ষিপ্ত স্কোর: ওয়েস্ট ইন্ডিজ:২৬১/৯ (৫০ ওভারে, হোপ ১০৯, অ্যামিব্রিস ৩৮, চেজ ৫১, কার্টার ১১, মাশরাফি ৩/৪৯, সাইফুদ্দিন ২/৪৭, সাকিব ১/৩৩, মিরাজ ১/৩৮, মুস্তাফিজ ২/৮৪)। বাংলাদেশ: ২৬৪/২ (৪৫ ওভারে, সৌম্য ৭৩, তামিম ৮০, সাকিব ৬১*, মুশফিক ৩২*, চেজ ১/৫১, গ্যাব্রিয়েল ১/৫৮)। ফল: বাংলাদেশ ৮ উইকেটে জয়ী।