logo-img

১৯, আগস্ট, ২০১৯, সোমবার | | ১৭ জ্বিলহজ্জ ১৪৪০


'চুপ হয়ে যাওয়া ছাড়া আর কোন পথ থাকে না'

রিপোর্টার: ০৫ মে ২০১৯, ০৯:২৪ পিএম


'চুপ হয়ে যাওয়া ছাড়া আর কোন পথ থাকে না'

বায়ু দূষণের শহরগুলোর মধ্যে পৃথিবীতে দ্বিতীয় অবস্থানে রয়েছে ঢাকা। যানজটে বিশ্বে ঢাকার অবস্থান প্রথম। এগুলো কি পানির মধ্যে প্রভাব ফেলছে না? বিভিন্ন জায়গায় আমরা এত প্রথম আর দ্বিতীয় হয়ে আছি আর হঠাৎ করে ওয়াসা থেকে কতটুকু আশা করবেন? ওয়াসার এমডি সাহেব যা বলেন তাতে তো আর কিছু বলার জায়গা থাকে না। চুপ হয়ে যাওয়া ছাড়া আর কোন পথ থাকে না।

সম্প্রতি একটি বেসরকারি টেলিভিশনের সরাসরি টক-শো অনুষ্ঠানে অংশ নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার সায়েদুল হক সুমন এসব কথা বলেন।

ব্যারিস্টার সায়েদুল হক সুমন বলেন, কয়েকদিন আগে মিজান সাহেব ওয়াসার এমডিকে সুপেয় পানির শরবত খাওয়াতে গেলেন। এমডি সাহেব বললেন, এটা একদমই পরিষ্কারভাবে খাওয়া যায়, কোন অসুবিধা হয় না। উনাকে জিজ্ঞেস করা হলো, উনি নিজে এই পানি পান করেন কিনা? উনি বললেন, আমি মাঝেমধ্যে পান করি।

সুমন বলেন, আমার কাছে মনে হয়েছে, পাবলিক পারসেপশন (জনমত) থেকে অনেক দূরে থাকলে মানুষ এসব কথা বলে। এমডি সাহেবের কথাগুলো আমার এরকম মনে হয়েছে, উনি ওনার মত করে কথা বলেছেন। আমি একটা চেয়ারে বসে আছি আমাকে মনে হয় এরকমই বলতে হবে... কিন্তু পাবলিক পারসেপশন কি?

সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে জনপ্রিয় মুখ সুমন বলেন, আসলে ওয়াসার পানির মান কি? আমার জানামতে বেশিরভাগ মানুষই কিন্তু ওয়াসার পানি আলাদা মডিফাই না করে পান করে না। এটার সমাধান কিন্তু একদিন বা দুদিনে সম্ভব নয়। কারণ এখানে অনেকগুলো স্তর আছে।

তিনি বলেন, ওয়াসা বিভিন্ন ক্ষেত্রে অন্যের উপর নির্ভরশীল। এখানে নদীর পানি সুরক্ষাসহ অনেক বিষয় আছে। নদী যদি সংরক্ষিত না হয়, এই নদীর পানি থেকে কি ওয়াটার ট্রিটমেন্ট করবেন? নদী দখল হয়ে যাচ্ছে, যেভাবে ইচ্ছা আমরা দূষিত করছি। এই নদী থেকে তো আবার পানি আসছে। এই পানি আবার আমরা পান করছি। এটা কিন্তু আমরা একটা দুষ্টচক্রের মধ্যে ঘুরছি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের এই প্রসিকিউটর বলেন, জাকার্তা থেকে রাজধানী সরিয়ে নিতে ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সিদ্ধান্ত নিয়েছেন। কারণ, জাকার্তাকে আর নিয়ন্ত্রণ করা যাচ্ছে না। আমার তো মনে হচ্ছে ঢাকারও এরকম সময় চলে এসেছে। ঢাকার যে অ্যাডমিনিস্ট্রেশনগুলো আছে এগুলো যদি বাইরে নিয়ে না যাওয়া হয় ঢাকাকে কন্ট্রোল করা কঠিন হয়ে যাবে।

এত মানুষের শহর ঢাকা। আমার মাঝেমধ্যে মনে হয় একমাত্র বিধাতা ছাড়া এটাকে কন্ট্রোল করা অনেক কঠিন, বলেন তিনি।

ব্যারিস্টার সুমন আরও বলেন, ওয়াসার এমডি বললেন, পানি সুরক্ষিত কিন্তু পাইপ লাইনে সমস্যা। এই লাইনটাতো আর পাবলিকের না। লাইনটাতো ওয়াসার। তাহলে কি উনি এই বক্তব্যের মাধ্যমে দায় এড়িয়ে যেতে পেরেছেন? না, বরং দায় আরও নিচ্ছেন।