logo-img

২১, নভেম্বর, ২০১৯, বৃহস্পতিবার | | ২৩ রবিউল আউয়াল ১৪৪১


কঠিন চ্যালেন্জের মুখে গনমাধ্যম

রিপোর্টার: পীর হাবিবুর রহমান | ০৩ মে ২০১৯, ০৫:৩৪ পিএম


কঠিন চ্যালেন্জের মুখে গনমাধ্যম

আজ বিশ্ব মুক্ত গনমাধ্যম দিবস।আমাদের গনমাধ্যম কঠিন চ্যালেন্জের মুখে।সুমহান মুক্তিযুদ্ধ, তার গৌরবময়  ইতিহাস,জাতির পিতা,জাতীয় সংগীত ও জাতীয় পতাকাসহ মিমাংসিত সত্য এবং রাষ্ট্রীয় স্বার্থে কোন বিতর্ক নেই।আপোসও নেই।                          

কিন্তু সামাজিক,রাজনৈতিক,অর্থনৈতিক,প্রশাসনিক ও গনতান্ত্রীক ব্যবস্হা সহ নানা বিষয়ে বিদ্যমান অসংগতি অনিয়ম আর দূর্নীতির প্রশ্নে অবশ্যই সাহসী ভূমিকায় সত্যকে উন্মোচিত করার চ্যালেন্জ নিতে হবে।

না হয় গনমাধ্যমের চেহারা ধুসরই হবেনা মানুষের আস্হাও হারাবে।দলবাজি সাংবাদিকতার নমুনা গামাধ্যমের জন্য ভয়ংকর।তেলবাজি দলবাজি গনমাধ্যমকে ফোর্থষ্টেট নয়,আজ্ঞাবহ জরাগ্রস্ত দাসে পরিনত করে।সমাজের আয়না আর হয়না।

দলকানা,দলদাস ও দলদাসি সাংবাদিকতায় মতলববাজরা লাভবান হলেও গোটা পেশার উপর তার অন্ধকার ছায়া পড়ে।এতে গনতান্ত্রীক ব্যবস্হাই ক্ষতিগ্রস্হ হয়না।দেশ সমাজ মানুষ ও গনমাধ্যমের সর্বনাশ হয়।

আজকাল খুব মনে হয়,বেঁচে আছি বলেই সাংবাদিকতা করি!আর কিছু শিখিনি বলেই,সাংবাদিকতা করি!অথচ একদিন স্বপ্ন নিয়ে এসেছিলাম।কঠোর পরিশ্রম করেছিলাম।টানাপোড়েন জীবনেও আনন্দ ছিলো!আজ প্রানও নেই,আনন্দও নেই।হরেক সময়ে সত্য থেকেও দূরে থাকি!