logo-img

২০, অক্টোবর, ২০১৯, রোববার | | ২০ সফর ১৪৪১


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সান্ত্বনার জয় পাকিস্তানের

রিপোর্টার: অনলাইন ডেস্ক | ০৭ ফেব্রুয়ারি ২০১৯, ০২:২৭ পিএম


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সান্ত্বনার জয় পাকিস্তানের

প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় আগেই হাতছাড়া ছিল সিরিজ। তবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচে অসাধারণ নৈপুণ্য দেখালো পাকিস্তান। টি-টোয়েন্টিতে হোয়াইটওয়াশ এড়ানোর পাশাপাশি সান্ত¡নার জয়ে মাঠ ছেড়েছে শোয়েব মালিকের দল।

সেঞ্চুরিয়নে বুধবার দক্ষিণ আফ্রিকাকে ২৭ রানে হারায় পাকিস্তান। সিরিজের প্রথম দুই ম্যাচে স্বাগতিকদের কাছে অল্পের জন্য হেরেছিল টি-টোয়েন্টির র‍্যাঙ্কিংয়ে শীর্ষে থাকা দলটি।

সুপার স্পোর্ট পার্ক স্টেডিয়ামে পাকিস্তানের বেধে দেওয়া ১৬৯ রানের লক্ষ্যে ১৪১ রানে থেমে যায় দক্ষিণ আফ্রিকার রানের চাকা।

নির্ধারিত ২০ ওভার শেষে ৯ উইকেট হারিয়ে ১৬৮ রানের সংগ্রহ পায় পাকিস্তান। বড় ইনিংস খেলতে না পারলেও থিতু হয়ে ফিরেছেন দলটির টপ অর্ডার ব্যাটসম্যানরা।

১১ বলে ২৩ রান করেন ওপেনার বাবর আজম। ১৭ বলে ১৭ করে ফেরেন অপর অপেনার ফখর জামান। ধীরে ধীরে নিজেকে মেলে ধরছিলেন মোহাম্মদ রিজওয়ান। কিন্তু ২২ বল খেলা এই উইকেটকিপার-ব্যাটসম্যানকে ২৬ রানের বেশি করতে দেননি লুথো সিপামলা।

১৬ বলে ১৮ রান করে ফিরেছেন অধিনায়ক মালিক। ষষ্ঠ উইকেটে ৩৫ রানের কার্যকরী জুটি গড়েন ইমাদ ওয়াসিম ও আসিফ আলি। ১৩ বলে ১৯ করা ইমাদকে উইকেট ছাড়া করে এই জুটির লাগাম টানেন বিউরান হেনড্রিকস।

দলীয় ১৪৪ রানে প্যাভিলিয়নে ফিরেন ২০ বলে ২৫ রান করা আসিফ। শেষ দিকে ব্যাটে ঝড় তুলেন নয় নম্বরে নামা শাদাব খান। আট বলে তিন ছক্কায় ২২ রান নিয়ে অপরাজিত থাকেন তিনি।

চার ওভারে ১৪ রানে চার উইকেট নেন হেনড্রিসক। দুই উইকেট নেন ক্রিস মরিস।

জবাবে শুরুতেই খেই হারায় দক্ষিণ আফ্রিকা। ৩০ রানে টপ অর্ডারের তিন ব্যাটসম্যানকে হারায় তারা। দলটির হয়ে রান যা করেছেন রাসি ফর ডার ডুসেন ও মরিসের ব্যাট থেকে।

৩৫ বলে দুই চার ও দুই ছক্কায় ৪১ রান করে উইকেট ছাড়া হন ডুসেন। ২৯ বলে পাঁচ চার ও তিন ছক্কায় ৫৫ রান নিয়ে অপরাজিত থাকেন মরিস। বাকিদের মধ্যে ডেভিড মিলনার (১৩) ও অ্যান্ডিল ফেলুকাওয়ায়ো (১০) ছাড়া দুই অঙ্ক স্পর্শ করতে পারেননি কেউই।

পাকিস্তানের বোলারদের মধ্যে ২৭ রানে তিন উইকেট নেন মোহাম্মদ আমির। দুটি করে উইকেট নেন শাদাব খান ও ফাহিম আশরাফ।

ম্যাচ সেরা হয়েছেন শাদাব। সিরিজ সেরা দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান মিলনার।

এর আগে স্বাগতিকদের বিপক্ষে তিন ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশ হয় পাকিস্তান। পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজটি হারে ৩-২ ব্যবধানে।