logo-img

২১, এপ্রিল, ২০১৯, রোববার | | ১৫ শা'বান ১৪৪০


বাংলার ঐতিহ্যকে লালনে নবান্ন উৎসব

রিপোর্টার: শ্রীপুর প্রতিনিধি, গাজীপুর | ০৫ ডিসেম্বর ২০১৮, ১০:১৯ পিএম


বাংলার ঐতিহ্যকে লালনে নবান্ন উৎসব

ধানের মাঠে নবান্ন উৎসব (ছবি : সময়ের বাণী)

আবহমান গ্রাম বাংলার চিরায়ত ঐতিহ্যকে তুলে ধ‌রে গাজীপুরে বাংলা ১৪২৫ সা‌লের নবান্ন উৎসব পালন করা হয়েছে। বুধবার (৫ ডিসেম্বর) বেলা ১১টা থেকে দুপুর ৩টা পর্যন্ত শ্রীপুর পৌরসভার শ্রীপুর উত্তরপাড়ায় এক ধানের মাঠে এ উৎসব অনুষ্ঠিত হয়। 

উপ‌জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর ও শ্রীপুর উপজেলা প্রশাসনের সহ‌যোগীতায় এ উৎস‌বের আ‌য়োজন করা হয়। এসময় গাজীপুরের জেলা প্রশাসক ডা: দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে নবান্ন উৎসবের উদ্ভোধন করেন।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তারের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, গাজীপুর জেলা কৃষি সম্প্রসারণ বিভাগের উপ-পরিচালক মাহবুবুল আলম, অতিরিক্ত জেলা প্রশাসক নেসার উদ্দিন ও নির্বাচন কমিশন সচিব হেলাল উদ্দিনের সহধর্মিনী ইশরাত শিরিন মুক্তি, শ্রীপুর উপজেলা চেয়ারম্যান আ. জলিল, শ্রীপুর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ফরিদা জাহান স্বপ্না, শ্রীপুর মডেল থানার ওসি জাবেদুল ইসলাম প্রমুখ।

জেলা প্রশাসক ড: দেওয়ান মোহাম্মদ হুমায়ুন কবির বলেন, আবহমান গ্রাম বাংলার ঐতিহ্যকে লালন করার মাধ্যমে তা সবার মাঝে ছড়িয়ে দেয়ার লক্ষ্যেই সরকারিভাবে নবান্ন উৎসবের আয়োজন করা হয়েছে।

শ্রীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা রেহেনা আক্তার বলেন, কৃষকের মাঠে ধান কাটা থেকে শুরু করে তা মাড়াই ও ধান থেকে পিঠা তৈরির মাধ্যমে এ উৎসবের আয়োজন করা হয়।

এ সময় গ্রাম বাংলার ঐ‌তিহ্যবা‌হী ঢে‌কি, গরুর গাড়‌ি, পিঠা তৈ‌রির সরঞ্জাম ও সব ধর‌নের শী‌তের পিঠা প্রদর্শন করা হয়। অনুষ্ঠা‌নের শেষ অং‌শে শ্রীপুর উপ‌জেলার ক্ষু‌দে শি‌ল্পীদের অংশগ্রহ‌ণের মধ্য দি‌য়ে এক ম‌নোজ্ঞ সাংস্কৃ‌তিক অনুষ্ঠা‌নের আয়োজন করা হয়।